Home / Jobs / Bangladesh Railway Job Circular 2020

Bangladesh Railway Job Circular 2020

Bangladesh Railway Job Circular 2020 Has Been Published. Bangladesh Railway Job Circular 2019 Jobs circular Other Information Like Age limit, published date, Ending Date, Application fee, Application Process, Application Link, Job Type, Job Category Found my website. So, If You Want to apply For this Jobs circular, Read This Jobs circular Carefully and Know Full Instruction about This Jobs circular And Application procedure.

Under the ministry of railway , 341 people will be appointed as gatekeepers for the project “Rehabilitation and quality improvement of the level crossings gates of the Bangladesh Railway West”. Candidates from all the districts of Bangladesh can apply for this job. You can also apply if you have interests and qualifications. Details about the application process are given below.www. railway gov bd Jobs circular.

Bangladesh Railway Job Circular 2020

রেলের জনবল কাঠামো পরিবর্তন হচ্ছে

  • উন্নীত হবে ৪৭ হাজার ৭০৩ জনে ॥ আগামী মাসে ২০০০ নিয়োগ প্রক্রিয়া শুরু

মাকসুদ আহমদ, চট্টগ্রাম অফিস ॥ রেলপথ মন্ত্রণালয়ের অধীনে বাংলাদেশ রেলওয়ের সংশোধিত জনবল কাঠামো অনুমোদন পেতে সময় লাগছে প্রায় দেড় বছর। বাংলাদেশ রেলওয়েকে আধুনিকায়ন ও এর কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার লক্ষ্যে এ ধরনের জনবল কাঠামো প্রস্তাবনা ও সুপারিশ করা হয়েছিল ২০১৯ সালের মার্চ মাসে। এই কাঠামোতে ১৯৫টি বিসিএস ক্যাডার পদ স্থায়ীভাবে নিয়োগের সুপারিশ করা হয়েছে। এছাড়া ৫ হাজার ৩৪৪টি অন্যান্য পদ বছর বছর সংরক্ষণের ভিত্তিতে অস্থায়ীভাবে সৃষ্টির জন্য সুপারিশ করা হয়েছে।

তবে এসব অস্থায়ী পদের খরচ রাজস্ব খাত থেকে দেয়া হবে বলে জানা গেছে। আরও ১০২টি বিসিএস ক্যাডার পদসহ মোট ৪০ হাজার ৭২৮টি পদ বিলুপ্ত করে ৪৭ হাজার ৭০৩টি পদের বিপরীতে রেলের সংশোধিত জনবল কাঠামো অনুমোদনে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সম্মতি ও নির্দেশে তৈরি করা হয়েছে। এছাড়া আগামী মাসে ২০০০ জনবল নিয়োগের প্রক্রিয়া শুরু হচ্ছে।

আরও জানা গেছে, জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব মোঃ শামীম সোহেলের দফতর থেকে গত ৯ আগস্ট সংশোধিত জনবল কাঠামো পাঠানো হয়েছে। এর অনুলিপি রেলপথ মন্ত্রণালয়ের সচিবের দফতর থেকে মন্ত্রিপরিষদ বিভাগের পরিবীক্ষণ কমিটির অতিরিক্ত সচিব ও আহ্বায়ককে এবং জনপ্রশাসন মন্ত্রণালয়ের সংস্কার ও গবেষণা অনুবিভাগের অতিরিক্ত সচিবকে রেলের সংশোধিত জনবল কাঠামোটি প্রেরণ করা হয়েছে।

ঢাকার রেল ভবন সূত্রে জানা গেছে, রেলের মহাপরিচালকের দফতরে একজন ব্যক্তিগত সহকারীর পদ সৃজনের জন্য প্রস্তাবনা ও সুপারিশ করে মোট পদের সংখ্যা ৭টি করা হয়েছে। অতিরিক্ত মহাপরিচালক (এমএ্যান্ডসিপি) এর দফতরে একজন ব্যক্তিগত সহকারী পদ সৃজনের জন্য প্রস্তাবনা ও সুপারিশসহ মোট ৩টি পদ করা হয়েছে। এই দফতরে বিলুপ্ত পদের সংখ্যা ৩টি। প্রধান পরিকল্পনা দফতরে নতুন করে ১১টি পদ সৃজনের জন্য বলা হলেও ৫টি পদের জন্য সুপারিশ করে ৭৮টি পদ সংরক্ষণের জন্য বলা হয়েছে। যদিও এ দফতরে বিদ্যমান পদের সংখ্যা ছিল ৯৫টি। ফলে বিলুপ্ত হয়েছে ১৭টি পদ।

এদিকে, পরিসংখ্যান শাখায় ১১৫টি পদ বিদ্যমান থাকলেও নতুন ৭টি পদ তৈরির প্রস্তাবনা দিলেও ৩টি পদের সুপারিশ করা হয়েছে। বিলুপ্ত করা হয়েছে ৮৪টি। সেহেতু কার্যকর থাকছে ৩১টি পদ। যুগ্ম মহাসচিব (পার্সোনাল)-এর দফতরের বিদ্যমান ২৫টি পদ থাকলেও নতুন করে ১০টি পদ সৃজনের জন্য প্রস্তাবনা দেয়া হয়। কিন্তু সুপারিশ করা হয় ৪টি পদে।

একটি পদ বিলুপ্ত করে ২৮টি পদ কার্যকর রাখার সিদ্ধান্ত দেয়া হয়েছে। আইন শাখায় কোন পদ ছিল না। ৭টি পদের প্রস্তাবনা দিয়ে ৬টি পদের সুপারিশ পাওয়ায় ৬টি নতুন পদ তৈরি হচ্ছে এই বিভাগে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি শাখায় কোন পদ আগে থেকে না থাকলেও ৬২টি পদের প্রস্তাবনা দেয়া হয়েছিল। এর মধ্যে ৫১টি পদের সুপারিশ পাওয়া গেছে। ফলে নতুন এই বিভাগে মোট পদের সংখ্যা কার্যকর হবে ৫১টি।

এদিকে, চট্টগ্রামের রেলের প্রশিক্ষণ একাডেমিতে বিদ্যমান পদের সংখ্যা ছিল ৮২টি। ৫টি পদ নতুনভাবে সৃষ্টির প্রস্তাবনা দেয়া হলেও সুপারিশ করা হয়েছে ৪টি পদে। বিলুপ্ত করা হচ্ছে ১৩টি পদ। ফলে কার্যকর থাকছে ৭৩টি পদ। চট্টগ্রাম ট্রেনিং একাডেমিতে বিসিএস ক্যাডারের দুটি পদ নতুনভাবে সৃজন করা হচ্ছে। পদগুলো হলো-ট্রেনিং কর্মকর্তা (বিদ্যুত) ও ট্রেনিং কর্মকর্তা (সরঞ্জাম)। এই দুটি পদ আগে না থাকলেও নতুন করে বিসিএস ক্যাডার পদ তৈরি করায় বিদ্যুত ও সরঞ্জাম বিভাগে কর্মরতদের ট্রেনিংয়ে সহায়তা হবে। তবে উচ্চমান সহকারী ৪টি পদ থেকে একটি পদ বিলুপ্ত করার সুপারিশ করা হয়েছে।

এছাড়া নিরাপত্তা প্রহরীর ৪টি, রেকর্ড সাপ্লাইয়ারের একটি, ডুপ্লিকেটিং মেশিন অপারেটর একটি, সহকারী বাবুর্চি একটি, বাবুর্চি ২টি, ওয়াটারম্যান ৩টি পদসহ এই ট্রেনিং একাডেমির মোট ১৩টি পদ বিলুপ্ত করার সুপারিশ করা হয়েছে। অপরদিকে, রেল ভবনে থাকা অতিরিক্ত মহাপরিচালক (এমএ্যান্ডসিপি) দফতরের সাঁটলিপিকার, উচ্চমান সহকারী, সাঁট মুদ্রাক্ষরিক, অফিসসহকারীসহ মোট ৪টি পদ বিলুপ্ত করার সুপারিশ করা হয়েছে। প্রধান পরিকল্পনা কর্মকর্তার দফতরে নতুন করে বিসিএস ক্যাডার উপ-প্রধান পরিকল্পনা পদের সংখ্যা একটি থেকে দুটিতে উন্নীত করা হয়েছে। তবে সিনিয়র হিসাব কর্মকর্তা, হিসাবরক্ষক, সিনিয়র পরিসংখ্যান পরিদর্শক, অফিস সুপার, প্ল্যানিং সুপারভাইজার, প্রধান সহকারী, সাঁটলিপিকার, অফিস সহকারী ৫টি, ডুপ্লিকেটিং মেশিন অপারেটর, রেকর্ড সাপ্লাইয়ার ও অফিস সহায়ক ৮টি পদসহ মোট ২২টি পদ বিলুপ্ত করার সুপারিশ করা হয়েছে।

পরিসংখ্যান শাখার পরিসংখ্যান পরিদর্শক ৪টি, অফিস সুপার ১টি, প্রধান সহকারী ৯টি, উচ্চমান সহকারী ৪১টি, অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর ২২টি, রেকর্ড সাপ্লাইয়ার ১টি ও অফিস সহায়ক ৯টি মোট ৮৭টি পদ বিলুপ্ত করা হয়েছে। যুগ্ম মহাপরিচালকের (পার্সোনাল) দফতর থেকে উচ্চমান সহকারী পদটি বিলুুপ্ত করার সুপারিশ করা হয়েছে। অতিরিক্ত মহাপরিচালকের (অপারেশন) দফতরে পরিচালক (ট্রাফিক) পদটি বিলুপ্ত করে পরিচালক (ট্রাফিক) পদটি নতুনভাবে সৃষ্টি করা হচ্ছে। বিসিএস ক্যাডার পদমর্যাদার এক কর্মকর্তা দফতরটি পরিচালনা করবেন।

এছাড়া গাড়ি চালক, পেন্টার, বাটলার, বার্তাবাহক, পরিচ্ছন্নতা কর্মী, ওয়েল্ডার, ক্যারেজ এ্যাটেনডেন্ট, হেলপার, ফরাস, কার্পেন্টার, সেমিস্কিল্ড ওয়েল্ডার, বাবুর্চি, নিরাপত্তা প্রহরী, স্কিল্ড ইলেকট্রিশিয়ান, স্কিল্ড ওয়েল্ডার, স্কিল্ড ম্যাকানিক, সেমিস্কিল্ড ইলেকট্রিশিয়ান, মেশিন ক্লিনার, আয়া ও মালী পদের সেবা গ্রহণের জন্য অর্থবিভাগ কর্তৃক জারিকৃত আউটসোর্সিং প্রক্রিয়ায় নিয়োগপ্রাপ্ত হবে। এই নিয়োগের ক্ষেত্রে সেবা গ্রহণ নীতিমালা ২০১৮ অনুসরণ করতে পরামর্শ দেয়া হয়েছে।

About Abdullah

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *