Home / Job Exam Suggestions / Primary School Teacher Exam Suggestion

Primary School Teacher Exam Suggestion

Primary School Teacher Exam Suggestions And Book List is available below. Primary School Teacher New Job Circular 2018 Will Publish in March 2018. Primary School Teacher Job Circular update at dpe.gov.bd. Directorate of Primary Education has published job circular on 01 categorizes post. It’s a lucrative job circular and it’s great chance to get job for job seeker. This job is perfect to build up a significant career. Those, who want to work,they should be taken out of this opportunity. Directorate of Primary Education is a renowned Government organization in Bangladesh.

 

Join our Facebook Group to Get job update & discuss about Job related Topics

So choose your desired job circular and apply specific job to build up your career. When we get Admit card and Result link or news then we give download link of Admit and Result as you can easily download through our website. We also give you questions solution of the exam and all type of educational support through our websit.

 

Primary School Teacher Exam Syllabus:

1. Bangla

2. English

3. Math

4. General Knowledge (GK)

Primary School Teacher Exam Marks Distribution:

Total Marks: 100

Exam Type: MCQ + Viva

MCQ Exam marks: 80  and Viva Marks: 20

MCQ Exam Marks Distribution:

1. Bangla-20

2. English-20

3. Math-20

4. General Knowledge (GK)-20

N.B: 1 Mark for one question and .25 Negative marking for each wrong answer.

 

Primary School Teacher  Book List:

1. Class six to 10 Text Book (Specially for Bangla and Math) 

2. Professor’s Primary Recruitment Guide ( You can find here all previous  questions of Primary School Teacher Exam).

3. Oracle  Primary Recruitment Guide.

4. Panjeree Primary Recruitment Guide .

5. Gangriho Prokashoni  Primary Recruitment Guide.

6. Professor’s Job Solution ( You can find here all previous  questions of different exam)

7. Current Affairs

 

Primary School Teacher Exam Subject wise Suggestions:

 Bangla:

1. For Bangla part you have  to emphasize more on Grammar.

2. you have to follow Class 8 and 9-10 Grammar textbook.

3. You have to emphasize  on 11 literature and biography of the poets and writers of BPSC.

4.  ব্যাকরণ থেকে ভাষা, বর্ণ, শব্দ, সন্ধি বিচ্ছেদ, কারক, বিভক্তি, উপসর্গ, অনুসর্গ, ধাতু, সমাস, বানান শুদ্ধি, পারিভাষিক শব্দ, সমার্থক শব্দ, বিপরীত শব্দ, বাগধারা, এককথায় প্রকাশ থেকে প্রশ্ন আসে। সাহিত্য অংশে গল্প বা উপন্যাসের রচয়িতা, কবিতার লাইন উল্লেখ করে কবির নাম থেকে প্রশ্ন আসতে পারে।

 

বিগত পরীক্ষায় বাংলা থেকে  যা এসেছে :

২৭ জুন ও ২৮ আগস্ট ২০১৫ নিয়োগের প্রথম ও দ্বিতীয় ধাপের লিখিত পরীক্ষার প্রশ্নপত্র পর্যালোচনা করলে দেখা যায়, ব্যাকরণ থেকে ভাষা, বর্ণ, শব্দ, সন্ধি বিচ্ছেদ, কারক, বিভক্তি, উপসর্গ, অনুসর্গ, ধাতু, সমাস, বানান শুদ্ধি, পারিভাষিক শব্দ, সমার্থক শব্দ, বিপরীত শব্দ, বাগধারা, এককথায় প্রকাশ থেকে প্রশ্ন এসেছে। সাহিত্য অংশে গল্প বা উপন্যাসের রচয়িতা, কবিতার পঙ্ক্তি উল্লেখ করে কবির নাম থেকে প্রশ্ন ছিল।

গণিতঃ

পাটিগণিতের পরিমাপ ও একক, ঐকিক নিয়ম, অনুপাত, শতকরা, সুদকষা, লাভক্ষতি, ভগ্নাংশ, বীজগণিতের সাধারণ সূত্রাবলি থেকে প্রশ্ন থাকে। মুখে মুখে ও সূত্র প্রয়োগ করে সংক্ষেপে ফলাফল বের করার অনুশীলন করতে হবে। রাফ করার জন্য প্রশ্নের পাশের খালি জায়গা ও পেন্সিল ব্যবহার করা যেতে পারে।

জ্যামিতিতে ত্রিভুজ, চতুর্ভুজ, বর্গক্ষেত্র, রম্বস, বৃত্ত ইত্যাদির সাধারণ সূত্র ও সূত্রের প্রয়োগ দেখতে হবে। মাধ্যমিক পর্যায়ের পাঠ্যবই বিশেষত অষ্টম ও নবম-দশম শ্রেণির গণিত বই অনুসরণ করলে ভালো হয়।

বিগত পরীক্ষায় গণিত থেকে  যা এসেছে :

ঐকিক নিয়ম, অনুপাত, শতকরা, সুদকষা, লাভক্ষতি, ভগ্নাংশ, বীজগণিতের সাধারণ সূত্রাবলি থেকে প্রশ্ন এসেছিল।

 

ইংরেজিঃ
গ্রামারে Right forms of verb, Tense, Preposition, Parts of Speech, Voice, Narration, Spelling, Sentence Correction- এর নিয়ম জানতে হবে এবং গ্রামার বইয়ের উদাহরণ থেকে চর্চা করতে হবে। মুখস্থ করতে হবে Phrase and Idoims, Synonym, Antonym. ইংরেজি থেকে বাংলা অনুবাদ আসতে পারে। তাই বিভিন্ন নিয়োগ পরীক্ষার প্রশ্ন সমাধান করলে ভালো করা সম্ভব।

বিগত পরীক্ষায় ইংরেজি থেকে  যা এসেছে :

বিগত দুই পর্যায়ের পরীক্ষায় ইংরেজি থেকে বাংলা অনুবাদ এসেছে। গ্রামারে Right forms of verb, Tense, Preposition, Parts of Speech, Voice, Narration, Spelling, Sentence Correction থেকে প্রশ্ন এসেছিল।

বাংলাদেশ: সাম্প্রতিক বিশ্ব থেকে প্রশ্ন বেশি আসে। বাংলাদেশ অংশে বাংলাদেশের শিক্ষা, ইতিহাস, ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধ, ভূপ্রকৃতি ও জলবায়ু, সভ্যতা ও সংস্কৃতি, বিখ্যাত স্থান, বাংলাদেশের রাষ্ট্রব্যবস্থা, অর্থনীতি, বিভিন্ন সম্পদ, জাতীয় দিবস থেকে প্রশ্ন আসে।

আন্তর্জাতিক:
আন্তর্জাতিক অংশে বিভিন্ন সংস্থা, দেশ, মুদ্রা, রাজধানী, দিবস, পুরস্কার ও সম্মাননা, খেলাধুলা থেকে প্রশ্ন থাকে।

সাধারণ বিজ্ঞান:
সাধারণ বিজ্ঞান থেকে বিভিন্ন রোগব্যাধি, খাদ্যগুণ, পুষ্টি, ভিটামিন থেকে প্রশ্ন আসতে পারে।

অন্যান্য বিষয়ের সঙ্গে ভারতীয় উপমহাদেশের ইতিহাস, কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি থেকে প্রশ্ন করা হয়। প্রস্তুতির জন্য সাধারণ জ্ঞান বিষয়ক বিভিন্ন বই বা পত্রিকা থেকে অনুশীলন করতে হবে।

বিগত পরীক্ষায় সাধারণ জ্ঞান থেকে  যা এসেছে :

বিগত দুই ধাপের পরীক্ষায় অন্যান্য বিষয়ের সঙ্গে ভারতীয় উপমহাদেশের ইতিহাস, কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি থেকে প্রশ্ন করা হয়। সাম্প্রতিক বিশ্ব , আন্তর্জাতিক অংশে বিভিন্ন সংস্থা, দেশ, মুদ্রা, রাজধানী, দিবস, পুরস্কার ও সম্মাননা, খেলাধুলা থেকে প্রশ্ন  হয়েছিল বেশী।

N.B: The Admit of Primary School Teacher exam-2014 may be publish in March 2018. And the exam may be held in march-April 2018.

Courtesy: jobstestbd.com

Join our Facebook Group to Get job update & discuss about Job related Topics
Join our Facebook Group to Get job update & discuss about Job related Topics

About Abdullah

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *